কলকাতা২৪লাইভ(Kolkata24live):  আমাদের সাধারণত হাঁটু ও কনুইয়ের চামড়া কালচে হয়।হাঁটুর কালচে দাগ সাধারণত দেখা না গেলেও, হাতের কনুইয়ের কালো দাগ কিন্তু ঠিকই দেখা যায়। এই দাগ দূর করতে ঘরোয়া উপায় প্রয়োগ করতে পারেন।জেনে নিন সহজ কিছু কৌশল—- 

লেবুর রসঃ  ত্বকের জন্য বেশ উপকারী লেবু। লেবুর রস হাঁটু ও কনুইয়ের ওপর ১০ মিনিট ভালোমতো লাগিয়ে ঘষুন। শুকিয়ে এলে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। উপকার পাবেন। 

দই ও ভিনেগারঃ  দুটি একত্রে মিশিয়ে তৈরি করুন একটি মিশ্রণ। ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারের ফলে কনুই ও হাঁটুর চামড়ার রং স্বাভাবিক রঙে ফিরে আসবে ও উজ্জ্বল হবে।

বেকিং সোডা ও দুধঃ  ত্বকের কালো দাগ দূর ও উজ্জ্বল করতে বেকিং সোডা খুবই কার্যকর। এক চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য দুধ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। পাঁচ মিনিট রাখুন এবং শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার ব্যবহার করুন। এতে কালো দাগ সহজে দূর হবে।

অ্যালোভেরাঃ  ত্বকের জন্য অ্যালোভেরা জেল খুব ভালো। ২০ মিনিট দাগের উপর জেল মেখে অপেক্ষা করুন শুকিয়ে এলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

নারিকেল তেলঃ স্নানের আগে নারকেল তেল দাগের উপর ভালো করে ম্যাসাজ করুন। সাবান ব্যবহার না করে এক দুই ফোটা লেবুর রস দিতে পারেন।পরে গরম জলে ধুয়ে নিন। এভাবে নিয়মিত ব্যবহারে দাগ দূর হবে ও ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলবে।