কলকাতা২৪লাইভ(Kolkata24live):  আজকাল চোখের সমস্যা খুবই সাধারণ ব্যাপার। এর জন্য অনেকে চশমা পড়েন। আবার অনেকে ব্যবহার করেন কন্ট্যাক্ট লেন্স। অনেকে ফ্যাশনের জন্য চশমার পরিবর্তে বিভিন্ন রঙের কন্ট্যাক্ট লেন্সও পড়েন।তবে গরমে দরকার কন্ট্যাক্ট লেন্সের যত্ন। কারণ, যত্ন না নিলে লেন্স যেমন নষ্ট হয়ে যেতে পারে, তেমনি চোখের জন্যও লেন্স হয়ে উঠতে পারে ক্ষতিকর। তাই এই গরমে কিভাবে রক্ষা করবেন আপনার লেন্সকে—-

সানগ্লাস পরুনঃ  অতিরিক্ত রোদের কারণে কন্ট্যাক্ট লেন্স শুষ্ক হয়ে যায়। তাই সরাসরি রোদের তাপ থেকে বাঁচতে সানগ্লাসের পড়ুন। সানগ্লাস না পরলে কন্ট্যাক্ট লেন্সটি রোদের তাপে শুকিয়ে যেতে পারে, এতে আপনার চোখে সমস্যা হতে পারে। রোদের ক্ষতিকর ইউভি রশ্মি থেকে আপনার চোখ ও লেন্স দুইই রক্ষা করবে সানগ্লাস।

একবার ব্যবহারযোগ্য লেন্সঃ  গরমে ভালো ও উন্নত মানের কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করা উচিত। শুধু একবারই ব্যবহারযোগ্য এমন কন্ট্যাক্ট লেন্স বেশ উপযোগী চোখের জন্য।

সরাসরি এসির বাতাস থেকে দূরে থাকুনঃ  এসির ঠান্ডা বাতাস সাধারণত শুষ্ক থাকে। এই শুকনো বাতাস আপনার লেন্সকে ক্ষতিগ্রস্ত করে দিতে পারে। তাই খেয়াল রাখতে হবে, সরাসরি এসির বাতাস যেন চোখে না লাগে।

চোখে অ্যালার্জির সমস্যা হলে যা করবেনঃ  যদি আপনার চোখে অ্যালার্জির সমস্যা থাকে, সে ক্ষেত্রে চোখের ওপর  ঠান্ডা জলের বোতল চেপে ধরতে পারেন। এতে লেন্স পড়লেও অস্বস্তি কমে যাবে।